মালয়েশিয়াতে কয়েদি সহ নতুন ১৮ জন কভিড-১৯ আক্রান্ত সনাক্ত

প্রকাশিত: ২৮ জুন, মালয়েশিয়াকিনি

করোনাভাইরাস । আজ মালয়েশিয়াতে নতুন ১৮ জন কভিড-১৯ আক্রান্ত রোগীর খবর পাওয়া গেছে, যেখানে সাবাহ থেকে ১ জন কয়েদির নাম অন্তর্ভূক্ত করা হয়েছে তাকে রিলিজ করার ১ দিন আগে কভিড-১৯ পরীক্ষা করা হয়।

স্বাস্থ্য মন্ত্রনালয়ের মহাপরিচালক ডাঃ নূর হিশাম আবদুল্লাহ বলেছেন, নতুন ১৮ জন আক্রান্ত ব্যক্তিদের মধ্যে ৪ জন বাহির থেকে সঙক্রমিত এবং ১৪ জন স্থানীয় ভাবে নিজ এলাকায় সংক্রমিত হয়েছে।

৪ জন বাহির থেকে সঙক্রমিত দের মধ্যে ৩ জন মালয়েশিয়ান এবং ১ জন অন্যদেশী কিন্তু মালয়েশিয়াতে থাকে।

মন্ত্রী আরও বলেন যে,”১৪ জন সংক্রামিত দের কেউই মালয়েশিয়ান না এবং মালয়েশিয়ার নাগরিক ও না” ।

আজকের এই বেশী সংখ্রক আক্রন্তদের মধ্যে, ৯ জন রোগী যারা পেদাস এলাকায় একটি মুরগীর ফেক্টরীর সাথে জড়িত আছে ।

যাইহোক, এই এলাকায় মে মাসের শুরুতে সকর শ্রমিকদের আলাদা করে রাখা হয়েছিল এবং যারা তখন কোয়ারাইনটাইন এ ছিল তাদেরকেই আবার এখন নতুন করে আক্রান্ত পাওয়া গেছে ।

সেলাংগরে আরও ২ জন আক্রান্ত ছিল যারা সেপাং ইমিগ্রেশান ডিটেনশান ডিপোতে বন্দী ছিল ।

অন্য ২ জন সাবাহ জেলখানায় ‍ছিল যাদের জেল থেকে মুক্তির সময় হয়েছিল, এবং অন্যজন যিনি শ্বাসকষ্টের রোগীদের তদারকের কাজে নিয়োজিত ছিলেন ।

শেষ আক্রান্ত স্থানীয় মালয়েশিয়ান যে কয়ালালামপুরে একটি নির্মান প্রকল্পের কাজের সাথে জড়িত ।

গত ২৪ ঘন্টা থেকে আজ দুপুর পর্যন্ত পাওয়া সকল নতুন আক্রান্ত রোগীদেরকে মোট ৮৬৩৪ সংখ্যার মধ্যে অন্তর্ভূক্ত করা হয়েছে ।

স্বাস্থ্য মন্ত্রী নুর হিশাম আরও বলেন যে, সম্প্রতি আরও ১০ জন কভিড- ‍১৯ আক্রান্ত রোগীকে অব্যহতি বা রিলিজ দেয়া হয়েছে । যার ফলে এই পর‌্যন্ত মালয়েশিয়াতে মোট ৮৩১৮ জন আক্রান্ত রেগিী যা মোট রোগীর ৯৬.৩% সুস্থ হয়েছে ।

আজ এই পর‌্যন্ত ২ জন আই সি ইউ তে সহ মোট ১১৯ জন কভিড ১৯ আক্রান্ত রোগী হাসপাতালে চিকিতসারত আছে।

মালয়েশিয়াতে নতুন কোন মৃত্যুর সংবাদ নেই, এ পর্যন্ত মোট মৃত্যু ১২১ জন যা মোট আক্রান্তের ১.৪ শতাংশ ।

স্বাস্থ্য মন্ত্রী নুর হিশাম বলেন গতকালকের হিসাব অনূযায়ী, ২৫৭৫ জন আক্রান্ত সহ মোট ৬০,২৯৭ জন অভিবাসি শ্রমিক আক্রান্ত সনাক্ত করা হয়েছে যা মোট কভিড-১৯ আক্রান্তের ৪.৩ %

তিনি উল্লেখ করেন যে এখনও ১০৫ জন বিদেশী চিকিতসারত আছে এবং মোট ২৪৬৩ জন অলরেডি সুস্থ হয়ে গেছে । মোট মৃত্যুর মধ্যে ৫ জন বিদেশী নাগরিক ছিল ।

স্বাস্থ্য মন্ত্রী নুর হিশাম বিভিন্ন সেকটরের নিয়োগকর্তাদের উদ্দেশ্য করে কভিড -১৯ নিয়ন্ত্রনে উন্নত কর্ম পরিবেশ নিশ্চিত করনে আরও নজর দিতে বলেছেন।

মন্ত্রী মালয়েশিয়ানদের উদ্দেশ্য করে বলেন, কভিড-১৯ নিয়ন্ত্রনে এবং প্রতিরোধে জনবহূল এলাকা (ভিড়), আবদ্দ্ব যায়গা এবং খুব কাছাকাছি বসে আড্ডা দেয়া বা কথা বলা থেকে নিজেদের বিরত রাখতে।

নুর হিশাম সকলকে মনে করিয়ে দেন সাবান দিয়ে হাত ধোয়া, জনসমক্ষে মুখে মাস্ক ব্যবহার করা এবং স্বাস্থ্য মন্ত্রনালয়ের সতর্কতা মেনে চলার ব্যপারে ।